নিজস্ব প্রতিবেদক: পীরগাছা থাঙানি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর ১৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। ২৫ মার্চ শনিবার টাঙ্গাইলের মধুপুর উপজেলার পীরগাছা সেন্ট পৌলস হাইস্কুল মাঠে দুপুর ১২টায় জাতীয় সংগীতের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে সমিতির চেয়ারম্যান মিহির মার্টিন মৃ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পীরগাছা ধর্মপল্লীর পাল পুরোহিত ফাদার লরেন্স রিবেরু সিএসসি।

সভার ১ম অধিবেশনের স্বাগতিক বক্তব্যে সমিতির চেয়ারম্যান মিহির মার্টিন মৃ বলেন, “ ২০০৩ সালে ১৩ জন সদস্য নিয়ে শুরু হওয়া এই ক্রেডিট ইউনিয়ন ২০ বছরে পদার্পণ করতে যাচ্ছে। ৭-৮ বছর পূর্বে অফিস ঘর নির্মাণের জন্য প্রথম বাজেট রাখা হয়েছিল। পরবর্তীতে অনেকবার অফিস ঘর নির্মাণের পরিকল্পনা নেওয়া হলেও বিভিন্ন কারণে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নাই। এবার আমরা অফিস ঘর নির্মাণের জন্য জমি ক্রয় করেছি। গত ১৬ মার্চ প্রায় ৫,৪০০ ঘনফুটের একটি ভবণের ভিত্তি প্রস্তর স্থাপন করে নির্মাণ কাজ শুরু করা হয়েছে। এই বছরের সেপ্টেম্বরের মধ্যে আমরা নতুন অফিস ঘরে আমাদের কার্যক্রম পরিচালনা করতে পারবো।” তিনি জানান, বিগত বছরের ন্যায় উপকারী বন্ধুদের কাছ থেকে পাওয়া পাঁচ লক্ষ টাকা থেকে দরিদ্র এসএসসি পরীক্ষার্থীদেরকে এককালীন আর্থিক সাহায্য প্রদান অব্যাহত রয়েছে। এই শিক্ষা সহায়তা ফান্ডে অনুদান প্রদানের জন্য সদস্য এবং স্বচ্ছল ব্যক্তিদেরকে তিনি আহ্বান জানান।

প্রধান অতিথি ফাদার লরেন্স রিবেরু এবং অন্যান্য অতিথিবৃন্দ 

প্রধান অতিথির বক্তব্যে ফাদার লরেন্স রিবেরু বলেন, “আমরা ঈশ্বরের কাছ থেকে একটা উপহার পেয়েছিলাম। আর সেই উপহারটি ছিল ফাদার ইউজিন হোমরিক। তিনি স্বপ্ন দেখেছিলেন এখানে একটি ক্রেডিট ইউনিয়ন হবে যেটি এই এলাকার মানুষের আর্থিক মুক্তি দিবে। এখন এই ক্রেডিট ইউনিয়নের মূলধন ১৬ কোটি টাকার উপরে।” তিনি বলেন, “আমাদের আরো মিতব্যয়ী হতে হবে, আরো সঞ্চয়ী হতে হবে। এই ক্রেডিট ইউনিয়নটাকে ধরে রাখতে হবে।”

ক্রেডিট ইউনিয়ন এর উপস্থিত সদস্য ও সদস্যাবৃন্দ

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মধুপুর উপজেলা পরিষদ’র মহিলা ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক, আ.বিমা আদিবাসী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর চেয়ারম্যান অজয় এ. মৃ, জয়েনশাহী আদিবাসী ইউনিয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক, ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন মধুপুর উপজেলা শাখার চেয়ারম্যান উইলিয়াম দাজেল প্রমুখ।

উল্লেখ্য, ২০০৩ সালে পীরগাছা ধর্মপল্লীর তৎকালীন পাল পুরোহিত ফাদার ইউজিন হোমরিক সিএসসির উদ্যোগে মাত্র ১৩ জন সদস্য নিয়ে ‘পীরগাছা থাঙানি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:’ এর যাত্রা শুরু হয়। বর্তমানে এর শেয়ার হোল্ডার সদস্য রয়েছে ৪৫০০ জন। সাধারণ সঞ্চয়ী হিসাবধারি সদস্য, শিশু-কিশোর সদস্য এবং অন্যান্য আমানতকারী সদস্যসহ মোট সদস্য রয়েছে ৭৫০০ জন। বর্তমানে এর মূলধন প্রায় ১৭ কোটি টাকা। ধারাবাহিকভাবে কয়েক বছর ধরে মধুপুর উপজেলার শ্রেষ্ঠ সমবায় সমিতির পুরস্কার লাভ করে আসছে ‘পীরগাছা থাঙানি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:।