আন্তর্জাতিক নিউজ ডেস্ক:  ফ্রান্সে আশ্রয় ও অভিবাসন প্রত্যাশীদের সামলানোর তাগিদে নতুন অভিবাসন বিল পাস করেছে বর্তমান ফরাসী সরকার। ফ্রান্সের পার্লামেন্টে গতকাল মঙ্গলবার একটি অভিবাসন বিল পাস করেছন। এই বিলের প্রতি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সরকারের সমর্থন ছিল। সমর্থন থাকলেও নিজ দলের ভেতর থেকে অভিবাসন বিল নিয়ে বিরোধিতার মুখে পড়তে হয়েছিল মাখোঁকে। দীর্ঘ বির্তকের পর অবশেষে ৫৭৩ জন সদস্যের মধ্যে ভোট দেন ৫৩৫ জন, ৩৪৯ জন পক্ষে এবং ১৮৬ জন বিপক্ষে ভোট দেন।

গতকাল মঙ্গলবার ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ সমর্থনে বিলটি পাস হয়েছে। শেষ পর্যন্ত বিলটি পাসে মারি লো পেনের কট্টর ডানপন্থী দল ন্যাশনাল র‍্যালির (আরএন) সমর্থন ক্ষমতাসীনদের প্রয়োজন হয়নি।

এ অভিবাসন বিল পাসের বিষয়ে বিরোধী নেতা মারি লো পেন বলেন, এটা আরএনের জন্য একটি আদর্শিক বিজয়। কেননা, এটা এখন জাতীয় অগ্রাধিকার হিসেবে আইনে অন্তর্ভুক্ত হয়েছে।

ফ্রান্সে আশ্রয় ও অভিবাসন নতুন বিলে কি ধরণের সংস্কার আনা হয়েছে এখনো তা পুরোপুরি স্পষ্ট নয়। নতুন আইনে আগের চেয়ে জটিল হতে পারে যা সহজে অনুমেয়। যদিও নতুন আইনে কাজ করার শর্তে প্রতি বছর ১০ হাজার অবৈধ অভিবাসীকে বৈধ করার সিদ্ধান্ত হয়েছে। সর্বপরি দেশের জাতীয় নিরাপত্তার জন্য নতুন অভিবাসীদের সংখ্যা কমানোই এর মূল লক্ষ্য।

এছাড়াও আশ্রয় ও অভিবাসন আইন কঠোরে একমত ইইউ দেশ।