প্রায় বছর খানেক পর গারো লেখক লুই সাংমার লেখায় আরেকটা নতুন গান রিলিজ হতে যাচ্ছে। যার শিরোনাম ‘মিনিল চু বিচ্ছি ‘।

চু বা মদ গারোদের অতি প্রাচীন ঐতিহ্য। মধুপুরের গারো মিনিল/মিমিল ‘চু’ এবং রমনীকে নিয়ে গান তৈরি হলো। এ গানে গারো ‘চু’ এবং রমনী নিয়ে সুরের মূর্ছনায় নতুন কিছু সৃষ্টি হলো। গানটিতে গারো রমনীর গতিবিধি এবং গারো চু’য়ের যে রিচুয়্যাল তেজ দুটো বৈশিষ্ট্যের দারুণ মিশেলে, লুই সাংমার চমৎকার কাব্যকথায় তৈরি হয়েছে এ নতুন গান। যেকোন অনুষ্ঠান, মদের আসরে যা বিনোদন প্রেমীদের ভিন্ন রকম বিনোদন যোগাবে বলে গারোহাব মিডিয়া পরিবারের প্রত্যাশা।

গানটির শিরোনাম ‘মিনিল চু বিচ্ছি’ সমাপন, টগর এবং লাক্সমি

কবি লুই সাংমা প্রবাসে বসেও দেশমাতৃকার বন্দনা, তথা গারো জাতিগোষ্ঠির প্রতি অসীম দরদ দেখিয়ে যাচ্ছেন তাঁর অসংখ্য লেখনীতে। তিনি প্রবাসে বসে জাতিসত্তাকে ভালোবেসে কবিতা, গান উপহার দিয়ে চলেছেন। প্রতি বছর নিয়মিত গান রিলিজ করে যাচ্ছেন গারোহাব মিউজিক পরিবার। তারই ধারাবাহিকতায় আরেকটি ভিন্নমাত্রার একটি আ.চিক গারো গান রিলিজ করছে।

এ বছরের শুরুতে ‘কা.সা বাল.আ’ শিরোনামে ভারত বাংলাদেশের গারো শিল্পীদের মিলেমিশে গানটি রিলিজ করেছিল।

এই গানটির গীতিকার লুই সাংমা এবং কণ্ঠ ও সুর সমাপন স্নাল। আরও কন্ঠ দিয়েছেন এ সময়ের তরুণ উদীয়মান শিল্পী টগর দ্রং এবং লাক্সম্মি থিগিদি। এক কথায় বলতে গেলে গারো লেখক লুই সাংমা তিনি বহু প্রতিভার অধিকারী। এরই মধ্যে লুই সাংমার লেখা কিছু আ.চিক গান শ্রোতাদের মন কেড়েছে, যেমন ‘নিথুগিপ্পা আঙনি চা.মে’, ‘নাঙকন নামনিকা’ ইত্যাদি শিরোনামে। লুই সাংমার প্রথম গানটি রিলিজ হয়েছিল ২০২১ সালে ডিসেম্বর।

গানটির মিউজিক কম্পোজ এন্ড আইডিয়া করেছেন এফ এ প্রীতম,  রেকর্ডিং টিউন হাউজ, মিক্স মাস্টার সজীব, ঢাকা বাংলাদেশ।

এই গানটি অফিসিয়ালি আগামী ১৩ অক্টোবর ২০২৩ ইউরোপীয় সময় দুপুর ১২টায় গারোহাব ইউটিউব চ্যানেলে শুনতে পাবেন। এছাড়াও গারোহাবের নিজস্ব ওয়েভসাইট আর্কাভ, ইউটিউব চ্যানেলে ভিজুয়্যাল ভিডিওসহ অডিওটি বিভিন্ন প্লাটফরমে শেয়ার করা হবে।

নতুন অডিও রিলিজ সম্পর্কে জনাব সাংমা তিনি বলেন, আধুনিক ঢংয়ে অর্থাৎ ডিজে মিশ্রিত গাওয়া রোমান্টিক গানটিতে ফেলে আসা ভালোবাসা এবং ভালোবাসা না পাওয়ার বেদনার সারল্যের বহি:প্রকাশ। এ গানটিতে মূলত দুজনার স্মৃতিগুলোর মুহ্যমান চাওয়া গানের কথা ও সুরে দারুনভাবে ফুটে উঠেছে।

লেখক ও গীতিকার লুই সাংমা

গারোহাব দর্শক শ্রোতাদের সম্পর্কে তিনি আরও বলেন, গারোহাব মিডিয়া গানের সংখ্যায় বিশ্বাসী নয়, দেরিতে হলেও ভালো কিছু করতে ভালোবাসে। সুতরাং ভালো কিছুর জন্যে আপনাদের অপেক্ষা করতে হবে। অতএব এখন আপনাদের অপেক্ষার পালা।

গারোহাব পরিবারের শুভান্যুধায়ী ও গানটি প্রকাশে সংশ্লিষ্ট প্রত্যেকের প্রতি অনেক কৃতজ্ঞতা জানিয়েছে এ গুণী প্রযোজক।

আপনি গারোহাব ইউটিউব চ্যানেলে নতুন হয়ে থাকলে চ্যানেলটি সাবস্ক্রাইব করে ভালো এবং পরিচ্ছন্ন মিউজিক এর গর্বিত সদস্য/সদস্যা হতে পারেন (https://www.youtube.com/@garohub9047/videos) ।