(১৫ আগস্ট জাতির পিতার শোক দিবস, টাঙ্গাইলের আঞ্চলিক ভাষায় লেখা)

মাননীয় পরদানমন্ত্রী, আদিবাসী দিবসে হগ্গল আদিবাসীর বালোবাসা ও শতকুটি সালাম নিবাইন। আন্নে আশা করি বেক্কের দোয়াই ছহিছালামতে আসুইন। করোনায় গাও গ্যারামের নাখান্দা জনগণ বেশি সুবিদার মুনে অয়তাসে না। কতা অইলো, গাও গ্যারামের বেবাক মানুষগুলার চোখের গুম ছুইটা গেসে গা। হেরপর গাও গ্যারামের বেবাক মাইনসের মুহে, টিবি, খবর কাগুজে টিকা আওনের কতা, টিকা বাণিজ্যের খবর গচুর-গুচুর, ফসুর-ফাসুর আলাপ-সালাপ দেদারসে চলতাসে। এল্যা বুজুইন যে টিকা নেওনডা শহইরে, গাও গেরামসহ হগ্গলহানে কত্ত জরুলি। দ্যাশে নকডাউন বুইল্যা গাও গেরামে আমুদ আর আনুন্দের তেজ কিবা অহনো দেহায় য্যায়। হেরপর বিয়া সাদি, উৎসবের ফুর্টি এক্কেরে আমুদের ছুডে তালমাতাল অইবার পালা, বুজ্জুইন ম্যাডাম পরদানমন্ত্রী!

হগ্গলহানে আন্নের স্ব্যাইস্ত মন্ত্রীরে নিয়া, টিকা বাণিজ্য নিয়া যেবায় মাতামাতি চলতাসে, হেনু নিজেগর কতা আমি কি আর কমু! আমি মুকখু-সুকখু নাখান্দা আদিবাসী মানুষ। নইজ্জা-শরমের কতা, বিত্রে ডরের কতা কিবায় কই? আমার একমুনে কয়- আমনের সামনে কতা কওনের ক্ষেমতা আল্লায় আমারে দেয় নায়। হগ্গল মানসর সামনে আন্নের বাপের লেহান দুইআত পিচনো আইক্যা পাঁচ ইনচি সিনা টান টান কইরা গজারি গাসের লেহান কতা কইতে গেলে ডরের চুডে হেষে শইলে বিষ উঠবো। বিষ নামানের উজা ডাহন নাকবো। আবার আরেক মুনে কয়- আমার মুনের বিত্রেও জোর আছে। কিন্তুক ম্যাডাম! সাহস থাকলেই কি অবো- আন্নের হাতে কতা কবার গেলেই আন্নের চাইরপাশে গুরুগুর কইরা থাকা, আইন্নের পালুইন্যা চেলাফেলারা কতার বিত্রে বাও হাত ঢুকায় দিবো, হুনি- ইডাই হেগরে অব্যাস! হাচা কতা কি কমু ম্যাডাম? আইজকাল আইন্নের চেলা-পেলাগোর যে দাফত! আন্নের হুংকে যাওয়াতো দূরের কতা, হেগর (নেতাদের) হুংকে খারায়লেও মুন্নয় আমার নেহালা নাদান মাইনসের ডরের ছোডে শইলের গুস্ত আর হগ্গল হাডিগুডি এক অয়্যা যাবোগা। হেষে পেডের বিত্রে ককটেল বোমা হালাইলেও দুইখান কতা মুহে বাইর অইতনা। বালা কতা কবার যায়া আ-কতা, কু-কতা বাইর অইয়্যা পরবো। এন্নিগা বাবসি, কতার কওনের প্যাচে না যাইয়া আইজকা দূরে থাইক্যাই ঠান্ডা মাতায় আন্নেরে এডা চিডি নেকি। তয়, আমার মত অদমের চিডিখান জিন্দেগি আন্নের চোহে পড়বো বাকিডা আল্লামাবুদ-ই জানে!

আগেই কইয়্যা আখলাম ম্যাডাম, হাচামিসা কতা আমার পেডের বিত্রে কিস্যূই রইস্যা দড়ি দিয়া বাইন্দ্যা রাহন যায় না। কইতে গেলে গর গর কইরা বাইরোতেই থাহে। আবার নেকবার গেলেও হেসে কলম থামানির কতা মুনেও আহে না। ম্যাডাম অদম, নাদান মাইসের কতায় কিসু মুনেটুনে করুইনাজে। খাস কতা অয়লো, করোনায় বউ পোলাপাইন নইয়া খাড়া দৌড়ের উর্ফে আছি। পেডে খাওন-দাওন নাই, চারকি নাই, পোলাপাইনগোর ইস্কুল বন্ধ। আহারে বাপ দাদার জমি-জিরাত যাও আসাল, হেইদাও কেমরে কেমরে বে-দহল অইতেই আসে। ম্যাডাম, আগে আমাগো খাওন না থাকলে জঙ্গলের বিত্রে খন্টি, কোদাল নিয়া হোজাসুজি হান্দায় পড়তাম। খোদার দোয়ায় দুই তিন ঝুঙ্গা রাঙা আলু নইয়্যা বাড়ি ফিরতাম। এহনতো হ্যারওতো আর জু নাই। অইযে কি জানি কয়- সামাজিক বনায়ন নাকি, হের নাম কইরা বেবাক দ্যাশি গাছ কাইটা ফকফকা বিদেশী গাছ লাগাইয়্যা, পাইভ ইস্টার হোটেল, পর্যটুন বানাইয়্যা আদিবাসী গাও গেরামডা বিদেশিপাড়া বানায়হাইলসুইন। জঙ্গলের বিত্রে দ্যাশি না বিদেশি গাছ লাগাবাইন হেতেও আমাগো কুনো দু:খ আসাল না। দু:খডা অইলো ইটের খাম্বা দিয়া এলাকার বিত্রে জঙ্গলের চাইরপাশে ১০ফুট উচা খাড়া ইটের বেড়া দিহাইলবাইন, আদিবাসীগো জমি জিরাত দহল কইর‌্যা পাইভ ইস্টার হোটেল, এইডার কতাতো কুনুদিনও ভাবাহাইনাই? মাজেমইদ্যে আন্নের কয়ডা পুষা জঙ্গল পহরী, পুলিশ, আর্মি আঙ্গর মা-বইনগোর ইজ্জত মিজ্জত নিয়া টানাটানি যেবাই করে হেই কতা ভাব্বার গেলে হেসুম আর ভাল্লাগেনা। হেসুম কইলাম মেডাম শইলদ্যার মইদ্যে হগ্গল লুম্বা খারইয়্যা উডে। দিলের বিত্রে তাজা ওক্ত পদ্মা মেঘনা যমুনার পানির নেহাল বইন্যা অয়। দুই চোক্কে বৃষ্টির লেহান কান্দন আহে।

পরদানমন্ত্রী ম্যাডাম, অহন আসল কতায় আহি, কি কইন? আমনের বাহেরে হগ্গল আদিবাসী বালা পায় হেইদ্যা মিশা কমুনা। আন্নের বাপেরে বহুত স্যালুট দেয়, সম্মান করে অহনো। আইচ্যা কতা অইলো, দেশের বিত্রে আরবোরেটাম গবেষনা, পার্কটার্ক, ফ্যাইব ইস্টার হোটেল করবাইন দ্যাশের মানুষ গাও গতর আলগা কইরা শইলে বাতাস নাগাবো- হগ্গলের জইন্যে বেজায় কুসির কতা। তয়, শহইরা বাবুরা ছেরি নইয়া মৌজ করবো, আঙ্গর মা-বইনগোর কাফর দইরা নিয়া টান দিবো- বাপ দাদার জমি জিরাত আরাইয়্যা পেডে খাওন দাওন থাকবো না, আদিবাসী স্বীকৃতি দিবাইনা, দ্যাশে আদিবাসী দিবস পালন-টালন করন যাইবোনা এইডাও কি কুব বালা কতা? ম্যালদিন দইরাই এবা বেগতিক অবস্তার মইদ্যে চলতাসি, হেই চিন্তায় এডা আইতেও আমরা পরান বইরা গুম পারাহাই না।

বঙ্গবন্ধুর সোনার বাংলায় এত্তগুলা জায়গা থাকতে আমনে খালি হগ্গল আদিবাসী গাও গেরামে ইকোপার্ক (Eco Park), রিজার্ভ ফরস্ট (Reserve Forest) করনডা কি এতই জরুলি? কি দরকার আসাল? কি জানি কয় ঐ কালার চর, ধলার চর- যেনু কুনু গাসপালা নাইকা, যেনু জরমায়- টিহে না, হেম্মুরা (ঐসব এলাকায়) এবা পার্কটার্ক করনডা বালা আসাল না ? আহারে আপনেতো বালা কতা মুনে হয় বুইল্যায় গেসুইনগা- যুগ যুগ দইরা এই গাও গেরামেই আঙ্গর বাপদাদার জরম-করম, আঙ্গর বাপ দাদার চৈদ্দগুষ্টি এইহান ঘুমায় আসে, হেরপর আমরাও ইনুই অহনথুরি বালবাইচ্চা নইয়া কুনুবাই চলতাসি। এহন আন্নেই কইন, আঙ্গর কি অরপাদ, কি দুষ করলাম আমরা? আঙ্গর কৃষ্টি সংস্কৃতি, জীবন জৈবন চাইর দেয়ালোর বিত্রে বাইন্দালবাইন-  ম্যাডাম, এইডা কি কুব বালা কাম মনে করতাসুইন? হুনসি, পসু পক্ষির চিরাখানা থাহে, কিন্তুক মাইনসের জইন্যে চিরাখানা বানায়- তাতো জিন্দেগীতেও হুনি নাই! এই অদমের কতাহান আরেকবার বাইব্যা দেহুইন য্যা ম্যাডাম।

মাননীয় পরদানমন্ত্রী, আন্নে আঙ্গরে আদিবাসী বইল্যা স্বীকৃতি দিবাইন্যা বালা কতা। ‘আদিবাসী’ কতা কাগুজপত্রে না নেকারজুন্নে, বসর বসর আদিবাসী বর্ষ পালন না করনের নিগা আন্নের আমলাগোর কাসে গোপন চিডি পাডাইলেন হেই খবরডাও জানা আসে। এহন আন্নেই কইনসেন দেহি, আদিবাসীগো কৃষ্টি সংস্কৃতি বাদ দিয়া খালি বাঙাল সংস্কৃতি দিয়া জাতির জনক বঙ্গবন্ধুর সোনার স্বপ্ন কি ষোলআনা পূরন অবো? এই কতা হুনার পর দিলের মইধ্যে বহুত ছুট পাইসি ম্যাডাম। যুদিকালে হেসুম বিষ পাইতাম তাইলে পরে হগ্গলের বিষ কাওনের দরকার আসাল। হেরপর হাতের কাছে কিসু না পাইয়্যা জয়ধনের দোহান থেইক্যা ডাবল সিডাকসিন খাইয়্যা জরমের গুম দিহাইসিলাম।

মাননীয় জননেত্রী, আরেকখান কতা, আন্নের বাপ আই মিন আঙ্গর হগ্গলের বাপের মৃত্যু দিবস ১৫ আগস্ট। আহারে হ্যা কতা অহনো মুনে অইলে হগ্গল আদিবাসীরা জর্মের কান্দন কান্দে। এরপর আন্নেও বালা জানুইন, ব্যাহেই কয়- আদিবাসীরা বলে নৌকা মারকার বুট ব্যাঙ। ইলেকাশানের সুম আদিবাসীগর মুরা চাইয়া আন্নের চোখ, আন্নের পুষা নেতাগর চোখ আশায় চিকচিক করে। হুনছি, মুক্তিযুদ্দের সুম আন্নেও আন্নের বাহের নগে দুখালায় (দোখালা) আইয়া চুইন্যা (চুনিয়া) গেরামে আছিলাইন। আঙ্গর নেতা পরেশ চন্দ্র মৃ আন্নেগরে বেজাই নিরাপত্তা দিসে, খাওয়ায়সে, থাকবার দিসে। আর অহন যেইনা স্বার্থ হাসিল অয়সে, আর অহন আপনের চেলা-ফেলারা যেহারে আদিবাসী কতারে নারিভুরি উল্ডাপাল্ডা কইরা ফালায়তাসে হেসে আমাগো চৌদ্দগোষ্ঠির নাম উল্ডাপাল্ডা অইয়্যা যাইবো। আন্নেও কি উল্টামুহি নজর দিয়া বইয়া রয়ছুইন? আঙ্গর চৌদ্দগোষ্ঠির নাম উল্ডাপাল্ডা আইলে বুজুইনয্যে আদিবাসীর ভোট ব্যাংকর তালিকার এক্কেবারে বারডা তেরডা বাইজ্যা যাবো। আদিবাসীরাও অহন বিম্পি, নাঙ্গল, গামছা পাট্টি করন হিক্সে। হাচা না মিসা কইসি এম্মুরা চাইয়্যা দেহুইন য্যা, আর জ্যুইত কইরা (ভালোমত) বাইব্যা দেখবাইন।

মাননীয় দেসনেত্রী, আমার শেষ কতা, আপনার হঙ্গে আমাগোর লগে কোন ওক্তের সম্পর্ক নাই হেইড্যা একশোবার হাচা কতা। তয় একহানো সম্পর্ক আসে বইল্যা আমার মুন্ডায় কয়! গেল ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে আন্নের মরহুম বাপ, আই মিন জাতীর বাপজান বংগবন্ধু শেখ মুজিবুর রহমানের হের কথায় আদিবাসীরাও কইলাম বউ-বাচ্চা, সংসার-অসার হালায়্যা মারখাসা দিয়া হেই ‍যুদ্ধে নাইম্যা পড়সাল। হেদিন জানের ডর কারুরই আসাল না। নয় মাস যুদ্ধে ওক্ত পানি করসাল নাল পতাকার জুন্তে। কস্মিনকালেও কি ভুলাহাবাইন ম্যাডাম, বাংলার ইতিহাস তৈয়ারে আদিবাসীদের অবদানের কতা? আঙ্গর দুখালায় বইয়া সংবিদান রচনা অয়সাল, হেই সংবিদানে আমরা নাই কিয়েরে? আঙ্গর জীবনের নিরাপত্তার কতা আহে না কিয়েরে?

ম্যাডাম, খালি দুয়েকখ্যান কতা আরেকবার বাইব্যা আন্নের মনের মইদ্যে টুহায়া রাহুইন য্যান- আন্নের, দলের ববিষ্যতে বালা কামে নাগতেও পারে। আমরা আদিবাসীরা আইজ নিজ ভুমিতে পরবাসী। চিন্তায় আসি- আঙ্গরে দেখবার নিগা দ্যাশ-বিদ্যাশের মানুষ ভীর করবো হাজার হাজার মানুষ কারণ আমরা ইকোপার্ক নামক ইস্থানের নতুন দর্শনীয় প্রাণী। গেল ইকো পার্ক গন্ডগুলের সময় এক বেডারে (পীরেন স্নাল) গুলি কইরা মাইরালাইলো, হেই আন্দোলনের এস (রেশ) দইরা মধুপুরেই ১৯৯৬ থিকা ২০০৭ পন্ত সাতজন গারো আদিবাসী বিনা দুষে মাইরাইলো। ১৯৯৬ সালে বিহেন নকরেক, ১৯৯৯ সালে লিন্থনাথ হাদিমা, ১৯৯৯ সালে অধীর দফো, ২০০১ সালে গিদিতা রেমা, ২০০২ সালে সেন্টু নকরেক, ২০০৪ সালে পিরেন স্নাল এবং ২০০৭ সালে চলেশ রিছিল। বাসন্তির জানও গেল। হেরপর আরও কত্ত চাকমা, মারমা, সাওতাল এ্যামুন বহু আদিবাসীর বিনা দুষে জান গেলগা হেই খবর রাখসুইন ? এছাড়াও ইকোপার্ক আন্দোলনে বহু মাইসের শইলে গুলির ছিটাফোটা পইড়সাল, বিনা অপরাদে বন মামলায় আজ জীবনডায় বরবাদ কইরাহাইলসুইন। কিন্তুক কোনো হত্যা, মিথ্যা মামলা বিচার আদিবাসীরা পায় নায়। বেবাক মামলা বাদুরের লেহান বসর বসর জুইল্যা আসে। দেশের বিচার-আচার আসে হুনসি, কিন্তক আঙ্গর দেশর বিচার-আচার যুদিকালে জ্বরেকাবু কুরকার (রোগে ধরা মুরগী) লেহান জিম মাইরা থাহে তাইলেপরে বিচার-আচার, দেন-দরবার, আইন-আদালতের কি দরকার আসাল ?

মধুপুর বনাঞ্চলে গারো আদিবাসীগর বসবাস পরাই এক হাজার বসরেরও বেশি সময় দইরা। ১৯৫৫ সালে এ এলাকাকে সংরক্ষিত বনাঞ্চল গুষনা দেওয়ার পরেও আদিবাসীগর উর্ফে জুর-জুলুম চলতাসে। ইদানিং আবার হেই ইকোপার্ক! একখান হাচা কথা হুনুইন দেসনেত্রী, স্বাধীনতা যুদ্ধে আমরা মা বইনগোর ইজ্জতের কতা ভাবিনাই, জমি-জিরাত, বাড়ীর ভিটার কতা ভাবিনাই। আজ দেশ স্বাধীন অওনের পর আদিবাসীগোর স্বীকৃতির কতা, বাপ-দাদার জমি-জিরাতের কতা, বসত ভিটার কতা, আদিবাসী মা বইনগোর ইজ্জতের কতা আন্নে থাকতে আঙ্গর বাবন নাগে? হগ্গলেইতো কয়, আপনের বাপজানের স্বপ্ন কিন্ত জব্বর একখান স্বপ্ন আসাল। দিলখানা কুব বালা আসাল। অহন আন্নে ক্ষেমতায় আসুইন বইল্যা হেই আশাও কইলাম আমরা ছাড়ি নাই। দুনিয়ার মানসে কয় আন্নে বড় কইলজ্যার মানুষ; দেশ ও দশের কতা গাও গেরামের কথা, হগ্গল জাতি গোষ্ঠির কতা বাবুইন। তাইলেপরে আঙ্গর আদিবাসীরাও বাদ থাহনেরতো কতা না, আমরা এই আশা নইয়াই বুক বাইন্দা রয়সি ম্যাডাম! নিত্তি নিত্তি দেশ বিদেশ থেইক্যা সুনাম আইতাসে। পিএইচডি ডিগ্রিডুগ্রিও দেদারসে পাইতাসুইন। অদুর ববিষ্যতে নোবেল-টোবেল পাওনের সম্বাবনাও হালায়া দেওন যায় না! যুদিকালে আল্লাহ আল্লাহ কইরা অইয়া যায়, আলহামদুলিল্লাহ্! আমাগোর জইন্যে, দেশর জইন্যে জব্বর কুশির কতা।

যদ্দুর মুনে পড়ে, দেশর মুক্তিযোদ্ধাগোর লিস্ট বহুবার হালনাগাদ করসুইন। হালনাগাদ করুনের পর মুক্তিযোদ্ধাগর তালিকার বহর বাড়সে কুব ভালা কতা, তয় হেইহানও কিন্ত বাদ পড়া আদিবাসী আর তামাম বাংলাদেশের আদিবাসী মুক্তিযুদ্ধাগর নাম যুক্ত করনের কুবই দরকার। আর জরুলি দরকার আঙ্গর আদিবাসীগর সাংবিদানিক স্বীকৃতি বিষয়ডা আরেকবার বাইব্যা দেহুইন য্যা ম্যাডাম। দ্যাশে আদিবাসীগোর সাংবিদানিক স্বীকৃতি অইলে মুন্ডায় কয় আমনের বাপের মৃত আত্মাও শান্তি অইবো বুজ্জুইন!

মাননীয় পরদানমন্ত্রী, আইজক্যা আর বেশি কিসু নেকবার চাই না। তয় চিন্তায় আঙ্গর ১০৪ডিগ্রি জ্বরে শৈইলডা কাইপ্যা উডে। দিল খুইল্যা নেকবার মুঞ্চায়, কিন্তুক কুনসুম কি কতা কবার যাইয়া কি কইয়ালাই, হেই টেনশনে দিলের মইধ্যে কারেন্টরলাহান খালি ছেদ কইরা শট খায়। আঙ্গর দম বন্দ অইয়া যাবার চায়। করোনাকালে আল্লাহপাক আন্নেরে বালামুসিবতথিকা দূরে আখুক। হেষামেসা আঙ্গর আদিবাসী দিবসে আদিবাসীর পক্কথিকা আন্নেরে নাল ছালাম! আর আন্নের দলেরে, বাংলার বেবাক মাইনসেরে দোয়া নিবাইন!

লেখক এবং প্রবন্ধকার:

লুই সাংমা, প্যারিস।