নিজস্ব প্রতিবেদক: আগামীকাল ৯ আগস্ট, আন্তর্জাতিক আদিবাসী দিবস। এই বছর আদিবাসী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, “ঐতিহ্যগত জ্ঞান সংরক্ষণ ও বিস্তারে আদিবাসী নারীদের ভূমিকা।” বিশ্বের বিভিন্ন দেশের আদিবাসীদের মতো বাংলাদেশের আদিবাসীরাও দিবসটি যথাযথভাবে পালনের জন্য প্রস্তুতি গ্রহণ করেছে। দেশের বিভিন্ন প্রান্তে ভিন্ন ভিন্ন আদিবাসী সংগঠনসমূহ নানা কর্মসূচি গ্রহণ করেছে। গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে র‍্যালি, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঢাকার মিরপুরে ‘বনফুল আদিবাসী গ্রিন হার্ট কলেজ’ প্রাঙ্গণে আইপি নিউজ ও নাগরিক উদ্যোগ যৌথভাবে আগামী ১৩ আগস্ট শনিবার আদিবাসী খাদ্য উৎসব আয়োজন করেছে। এতে দেশের বিভিন্ন আদিবাসীদের ঐতিহ্যবাহী খাবার প্রদর্শন ও বিক্রয় করা হবে।

এদিকে গত ১৯ জুলাইয়ে তথ্য মন্ত্রণালয়ের দেওয়া নির্দেশনা নিয়ে আদিবাসীরা ক্ষুব্ধ। পরিপত্রে বলা হয়, “বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ছোট ছোট সম্প্রদায় বা গোষ্ঠীকে উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা বা নৃগোষ্ঠী বলে আখ্যায়িত করা হয়েছে।”

‘এ অবস্থায় আগামী ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত টক শোতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশেষজ্ঞ এবং সংবাদপত্রের সম্পাদকসহ সুশীল সমাজের অন্য ব্যক্তিদের বাংলাদেশের ক্ষেত্রে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করার বিষয়ে সাংবিধানিক বাধ্যবাধকতা সম্পর্কে প্রচারের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।’