ব্লোটুথ হলো ওয়্যারলেস প্রযুক্তি, যা তরঙ্গদৈর্ঘ্য ব্যবহার করে ডিভাইসের মধ্যে ডেটা বিনিময় করতে সহায়তা করে। অর্থাৎ ব্লোটুথ এমন একটি আধুনিক ওয়্যারলেস প্রযুক্তি যা বিভিন্ন ডিভাইসের মধ্যে ডেটা বিনিময় করতে সহজে দেয়। এটি মূলত তরঙ্গদৈর্ঘ্য ব্যবহার করে স্বল্প দূরতের মধ্যে তথ্য প্রেরণ বা আদান প্রদানের জন্য ব্যবহার করে থাকে।

যেকোন স্মার্ট ডিভাইসে ব্লোটুথ সুবিধাটি থাকে। যার ফলে ব্লোটুথ প্রযুক্তি কীভাবে কাজ করে তার সাথে আপনি অবশ্যই পরিচিত হলেও হতে পারেন। এটি নিজের আইফোনটিকে আপনার এয়ারপডের সাথে যুক্ত করে স্পিকারের সাথে আপনার পছন্দসই সংগীত শুনতে বা ডেটা প্রেরণ করতে বা সংযুক্ত করতে ব্যবহার করে থাকে। আপনার প্রিয় পপ স্টেশন দ্বারা প্রেরণ করা ব্লোটুথ রেডিও তরঙ্গগুলিকে যা আলাদা করে এবং নিয়মিতভাবে ফ্রিকোয়েন্সি স্যুইচ করে। বেশিরভাগ ব্লোটুথ ডিভাইসের সর্বাধিক সংযোগের পরিধি থাকে প্রায় ৩০ ফুট। কোন প্রাচীর বাধাগ্রস্থ হলে সেই দূরত্ব আরও হ্রাস পেতে পারে। এ প্রযুক্তি মূলত হেডফোন, ওয়্যারলেস মাউস, বা গাড়ীতে থাকা শব্দ সিস্টেমগুলি থেকে শুরু করে হার্ডওয়্যার সমস্ত ব্লোটুথ প্রযুক্তি ব্যবহার করতে পারে।

এবার সংক্ষিপ্তাকারে জেনে নেয়া যাক, ব্লোটুথ এবং ব্লোটুথ এলই অডিওর মধ্যে পার্থক্য কী, কোন ডিভাইসে কাজ করে?

সহজভাবে বলতে গেলে ব্লোটুথ কয়েক দশক আগের পুরানো প্রযুক্তি, যা আপনাকে দুটো আইফোন এয়ারপডগুলি সংযোগযুক্ত বা সংযোগের মতো কাজ করতে দেয়। এটি আসলে নতুন নয়, উচ্চতর ডেটা গতি এবং দীর্ঘতর সংযোগের সীমা নির্ধারণের জন্য অন্যান্য প্রযুক্তির মতো নিয়মিত আপডেট হওয়া সত্ত্বেও, নিয়মিত ব্যবহারকারীর তুলনায় এইগুলির আপগ্রেড সম্ভবত প্রযুক্তি ডেভেলপারদের কাছে আরও লক্ষণীয় হওয়া দরকার।

ব্লোটুথ এলই অডিও একই কাজ করে; তবে এটি একটি নতুন প্রযুক্তি যা পুরোনো ব্লোটুথ এর পরিধিকে ডিঙ্গিয়ে গেছে। অর্থাৎ এটি উচ্চ মানের অডিও প্রেরণ করতে সক্ষম। ব্লোটুথ এলই একটি সাধারণ অডিও। সংস্করণ হয় ২০০৯ সালে এবং এখনও বিদ্যমান।

ব্লোটুথ এলই অডিওটি নতুন লো কমপ্লেক্সিটি কমিউনিকেশন যা কোডেক বা এলসি ৩ ওপর নির্ভরশীল। একটি কোডেক মূলত স্ট্রিমিংয়ের জন্য, যা প্রয়োজনে অডিওর আকার সংকুচিত করে অডিও পারিচালনা করতে স্বক্ষম। এলসি ৩ ব্লোটুথ আপনার গ্রহনযোগ্য অডিও সরবরাহ করতে পারে, যা কোনভাবে ক্লাসিক ব্লোটুথের রূপকে আঘাত করে না।

আপনি যদি এলসি ৩ বিটরেটগুলির (প্রতি সেকেন্ডে কিলোবাইটে পরিমাপ করা ডেটা গতি, বা কেবিপিএস) মাধ্যমে ক্লিক করেন তবে আপনি বিটরেট আরও বাড়ার সাথে সাথে অডিওর গুণগতমান ধীরে ধীরে বাড়তে থাকে। এমনকি স্পেকট্রামের নীচের প্রান্তে যেমন ১২৮ কেবিপিএস বা ৯৬ কেবিপিএসে সেট করে আপনার কানের কম গভীরে রেখে ব্যবহার করার পরেও ‘গুণমানটি গ্রহণযোগ্য থাকবে’ এবং ফোনের ব্যাটারিটি আপনার দৃশ্যে থাকবে।

কম ব্যাটারিতে অডিও স্ট্রিমিংয়ের সর্বাধিক সুবিধা দিতে পারে ব্লোটুথ এলই অডিও। ব্লোটুথ এলই অডিওর জন্য সবচেয়ে কুল অ্যাপ্লিকেশন যা স্পষ্টভাবে প্রতীয়মান হয়। উদাহরণস্বরূপ, এলই অডিওর চেয়ে অনেক কম শক্তি ব্যবহার করা হয়েছে এর অর্থ আপনি কোনও ম্যানুয়াল ব্লোটুথ জাগলিং না করে একবারে একাধিক ডিভাইসে এক জোড়া হেডফোন আরও সহজেই সংযোগ করতে সক্ষম হতে পারেন। যদি আপনি আপনার ল্যাপটপে নেটফ্লিক্স দেখা থেকে শুরু করে কোনও ঝামেলা ছাড়াই একই ইয়ারবড ব্যবহার করে একটি ফোন কল নিতে পারবেন।

ব্লোটুথ এলই অডিওর আরও একটি বিশেষ সুবিধার অ্যাপ্লিকেশন হলো ব্লোটুথ এসআইজি যা “অডিও ভাগ করে নেওয়ার জন্য” বলে। কল্পনা করুন যে আপনি এমন একটি গান শুনছেন যা আপনার মনে হয় একেবারে তাজা, বা কোনও পডকাস্ট যা আপনার কাছে গুরুত্বপূর্ণ বলে মনে হয় এবং আপনি এটি কাছের কাউকে দেখাতে চান। এলই অডিওর সাহায্যে আপনার সেই অডিওটি একটি উৎস থেকে (উদাহরণস্বরূপ একটি ফোন) একই সময়ে একাধিক জোড়া ওয়্যারলেস হেডফোনগুলিতে সম্প্রচার করতেও সক্ষম।

এটি ব্লোটুথ ব্যবহারকরী ডিভাইসে থাকবে, যেখানে ইতিমধ্যে ব্লোটুথ ব্যবহার করেছে। এটি নতুন বিকশিত এবং কার্যকর প্রযুক্তি। এলই অডিও হিয়ারিং এইডগুলির সাথে সামঞ্জস্য করবে। কানে কানে পরিষ্কার একটি অডিও স্ট্রিমের জন্য ফোনের মতো ডিভাইস বা এমনকি একটি টিভিতে সরাসরি শ্রবণযুক্ত এইডগুলির সঙ্গে সংযুক্ত করতে সক্ষম।

লুই সাংমা, প্যারিস, ফ্রান্স

ওয়েভ ডেভেলপার, ব্লগার, আন্তর্জাতিক ফ্রিল্যান্সার এবং সাংস্কৃতিক কর্মী।